Saturday, January 2, 2010

আবার কবিতা




দ্বিধা

তোমাকে ছাড়া আছি কেমন;
জানো কি তাই...
আর আমি নাই, আমি ভাল নাই।

ভাল নাই তবু লিখি না তোনায়;
জানো কি কেন...
তুমি জানো সব, জানো এই আমায়।

তুমি কি আসলেই জানো আমায়;
জানি না আমি...
কতটা জানাকে জানা বলে, সে জানো তুমি।

আমাকে ছাড়া আছো কেমন;
জানি কি আমি...
জানি’ বলে দ্বিধা হয়, তবু বলি জানি আমি জানি।

“১২ই জুন, রাত ১২টা ১২ মিনিট
নিকোসিয়া, সাইপ্রাস”

আমি উত্তেজিত, আমি আনন্দিত... ১১ বছর পর কবিতা লিখলাম, ভাবা যায়? এই লেখা কবিতা হিসেবে কতটা গ্রহণযোগ্য, এটা নিয়ে বিতর্ক হতে পারে... কিন্তু এটা লিখে আমি যে আনন্দ পাচ্ছি... এ আনন্দের কোন তুলনা হয় না, এ যেন নতুন করে প্রাণ ফিরে পাওয়া, মরতে মরতে বেঁচে যাওয়া...হা হা হা।

যখন ইন্টারমিডিয়েটে পড়তাম, তখন কিছু কবিতা লিখেছিলাম...৭টা কি ৮টা। ওই বয়সটায় তো অনেকেই কবিতা লিখে...আমিও লিখেছিলাম। ওই লেখাগুলো কতটা কবিতা হয়েছিল জানিনা তবে তখন নিজেকে খুব আতেঁল মনে হয়েছিল, আর এখন কেমন হাসি পাচ্ছে সেই দিনগুলোর কথা মনে করে...নিজেকে কবি ভাবতে শুরু করেছিলাম, কেমন ছাগল ছিলাম, না না ছেলেমানুষ ছিলাম...হা হা হা।

আমার ওই হাতে গোণা কবিতা লেখার অনুপ্রেরণা ও পাঠক ছিল এক’ই জন...”অপু”, আমার সেই সময়ের সবচেয়ে প্রিয় বন্ধু। অপু দারুণসব কবিতা লিখত; আমি জানিনা ও সেসব কবিতা কখনো কোথাও ছাপিয়েছে কিনা, ছাপালে ভাল, না ছাপালে কবিতা প্রিয় অনেক মানুষকে বঞ্চিত করল ও...যাইহোক, যা বলছিলাম, তো ওর কবিতা পরে মনে হত যে আমিও কিছু লিখি, দেখি পারি কিনা! আর ওর নিজের সংগ্রহে ছিল অনেক ভাল কিছু কবিতার বই...অনুপ্রাণিত হওয়ার জন্য এই দুই কারণ’ই যথেষ্ট ছিল তখন। আর ওই আমার কবিতার একমাত্র পাঠক ছিল কারণ নিজের লেখা সবাইকে দেখাতে লজ্জা লাগত, আত্নবিশ্বাস ছিল না যে... কি বোকা ছিলাম, না?

দিন চলে যায়, তখন ছিল ১৯৯৮ এখন ২০০৯... এখন অপুর সাথে যোগাযোগ নেই, আমার আগের মতো লজ্জা নেই, কবি হওয়ারও কোন ইচ্ছে নেই, হাতে অবসর সময়ও নেই। নেহাৎই খুব ইচ্ছে করছিল, তাই লিখলাম। সময় হলে জানিও কেমন লাগল...আশায় রইলাম!

7:03 PM, Monday, June 15, 2009

No comments:

Post a Comment